রবিবার, ২৬ জুন ২০২২, ০৭:৪৩ অপরাহ্ন
শিরোনাম
পদ্মা সেতুতে প্রথম মূত্র নিঃসরণ করে ইতিহাসে নাম লেখালেন বরিশালের তারেক গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক পদ্মা সেতু উদ্বোধন: মোংলা বন্দর কর্তৃপক্ষ’র বর্ণাঢ্য র‍্যালী কারণে-অকারণে অনেকেই সেতু দিয়ে দিচ্ছেন পদ্মা পাড়ি একদিনেই বদলে গেছে শিমুলিয়া-ফেরিঘাট, যাত্রী সংকটে লঞ্চ-ফেরি দ্বিগুন বেতন দাবী সালাহর, বিক্রি করতে চায় লিভারপুল – স্পোর্টস প্রতিদিন খুলনায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কেএমপির বর্ণাঢ্য র‌্যালি পদ্মা সেতুতে বাগেরহাটের পর্যটন বিকাশের সম্ভাবনা পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায় ১,৭১৪ টি মোবাইল নেটওয়ার্ক সাইট সচল – টেক শহর

দ্বিতীয়বারের মত সোমালিয়ার প্রেসিডেন্ট হলেন হাসান শেখ মোহামুদ

  • আপডেট সময় সোমবার, ১৬ মে, ২০২২
দ্বিতীয়বারের মত সোমালিয়ার প্রেসিডেন্ট হলেন হাসান শেখ মোহামুদ

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ সময় ধরে চলা নির্বাচনের পর গতকাল রোববার হর্ন অব আফ্রিকার দেশ সোমালিয়ায় নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন হাসান শেখ মোহামুদ। তিনি দেশটির একজন সাবেক নেতা। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হাসান শেখ মোহামুদ এর আগে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত সোমালিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গতকাল রাজধানী মোগাদিসুতে কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে তিনি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী ছিলেন ৩৬ জন। মোট ৩২৮টি ভোটের মধ্যে ২১৪ ভোট পেয়েছেন হাসান শেখ মোহামুদ। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি ফার্মাজো পেয়েছেন ১১০ ভোট। তিনজন সংসদ সদস্য ব্যালট পেপার নষ্ট করেছেন এবং একজন সংসদ সদস্য ভোট দেননি বলে জানা গেছে।

অভ্যন্তরীণ কোন্দল ও নিরাপত্তা সমস্যার কারণে সোমালিয়ার প্রেসিডেন্ট নির্বাচন প্রায় ১৫ মাস বিলম্বিত হয়েছে। তিন দফা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর গতকাল চূড়ান্তভাবে বিজয়ী হন হাসান শেখ মোহামুদ। তিনি আগামী চার বছরের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

কঠোর নিরাপত্তার মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হলেও ভোটের সময় নির্বাচনস্থলের কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে পুলিশ জানিয়েছে, কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সোমালিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্টকে খরা ও দুর্ভিক্ষ সামলাতে হবে। জাতিসংঘ জানিয়েছে, সোমালিয়ার ৩৫ লাখ মানুষ চরম দুর্ভিক্ষ ঝুঁকিতে রয়েছে। ইউক্রেন যুদ্ধর কারণে দেশটিতে খাদ্য ও জ্বালানি সংকট দেখা দিয়েছে।

এ ছাড়া প্রেসিডেন্টের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, আল-শাবাবের কাছ থেকে সোমালিয়ার বেশির ভাগ নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা। আল-শাবাব ইসলামি চরমপন্থী গোষ্ঠী আল-কায়েদা সংশ্লিষ্ট একটি দল। তারা সোমালিয়ার বড় অংশে নিজেদের আধিপত্য ধরে রেখেছে। আল-শাবাব মাঝে মাঝেই মোগাদিসু ও অন্যান্য এলাকায় হামলা চালায়।

সোমালিয়া সরাসরি নির্বাচন করতে না পারার অন্যতম কারণ হলো অস্থিরতা। আফ্রিকার এই দেশটিতে ১৯৬৯ সাল থেকে গণতান্ত্রিক নির্বাচন হয়নি। দেশটিতে স্বৈরশাসক, সেনাবাহিনী ও ইসলামি চরমপন্থী গোষ্ঠীরা পরস্পর সংঘাতে লিপ্ত।

দীর্ঘদিন পর সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে পরোক্ষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো। এর আগের নির্বাচনগুলো প্রতিবেশী দেশ কেনিয়া এবং জিবুতে অনুষ্ঠিত হয়েছিল।



Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102