রবিবার, ২৬ জুন ২০২২, ০৭:৫৮ অপরাহ্ন
শিরোনাম
মোরেলগঞ্জে এক ঘের ব্যবসায়ীর হাত-পা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা পদ্মা সেতুতে প্রথম মূত্র নিঃসরণ করে ইতিহাসে নাম লেখালেন বরিশালের তারেক মানুষের মন পড়তে পারে যে ছবি গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক পদ্মা সেতু উদ্বোধন: মোংলা বন্দর কর্তৃপক্ষ’র বর্ণাঢ্য র‍্যালী কারণে-অকারণে অনেকেই সেতু দিয়ে দিচ্ছেন পদ্মা পাড়ি একদিনেই বদলে গেছে শিমুলিয়া-ফেরিঘাট, যাত্রী সংকটে লঞ্চ-ফেরি দ্বিগুন বেতন দাবী সালাহর, বিক্রি করতে চায় লিভারপুল – স্পোর্টস প্রতিদিন খুলনায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কেএমপির বর্ণাঢ্য র‌্যালি পদ্মা সেতুতে বাগেরহাটের পর্যটন বিকাশের সম্ভাবনা

পেঁয়াজের পর অস্থির রসুনের বাজার! | Adhunik Krishi Khamar

  • আপডেট সময় সোমবার, ১৬ মে, ২০২২
পেঁয়াজের পর অস্থির রসুনের বাজার!




ভোজ্যতেল ও পেয়াজের দাম বৃদ্ধির পর, দাম বাড়তে শুরু করেছে আমদানীকৃত রসুনের দাম। কয়েক দিনের ব্যবধানে প্রতি কেজি রসুনের দাম বৃদ্ধি পেয়েছে ২০ টাকা। দেশে রসুন আমদানির ৯৬ শতাংশই চীন থেকে আসে। নিত্যপন্যের দাম বৃদ্ধিতে হতাশ সাধারণ ক্রেতারা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দেশের বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে কয়েক দিন আগেও চীন থেকে আমদানি করা প্রতি কেজি রসুন বিক্রি হয়েছিল পাইকারি ১০৫ থেকে ১১০ টাকায়। কিন্তু এখন প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১২৮ টাকায়। এরই মধ্যে খুচরা পর্যায়ে পণ্যটির দাম বেড়ে দাঁড়িয়েছে ১৩৫ থেকে ১৪০ টাকায়।

খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, দেশের রসুনের বাজার পুরোপুরি চীনের ওপর নির্ভরশীল। চীন থেকে আমদানি করা রসুনের সরবরাহ কমে যাওয়ার জন্য বাজারে তার প্রভাব পড়েছে। এখন চীন থেকে পর্যাপ্ত রসুন আমদানি হচ্ছে না। এ কারণে রসুনের দাম বেড়ে গেছে।

খাতুনগঞ্জের কাজী স্টোরের স্বত্বাধিকারী জাবেদ ইকবাল বলেন, রমজান মাসে চীনের রসুনের দাম ছিল পড়তির দিকে। দাম কমতির দিকে থাকায় অনেকে আমদানি বন্ধ করে দেয়। তার মধ্যে গত মাসে রসুন আমদানির এলসিও কিছুদিন বন্ধ ছিল। এখন বাজারে যেসব রসুন আছে, তা আগের এলসি করা। এসব কারণে বাজারে রসুনের সরবরাহ কমেছে। চীনে পণ্যটির দামও এখন কিছুটা বাড়তির দিকে। যার প্রভাব পড়েছে এখানকার বাজারে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ফয়েজ উল্যাহ বলেন, খাতুনগঞ্জে পেঁয়াজের পাশাপাশি রসুনের দামও অনেক বাড়ার অভিযোগ পেয়েছি। শিগগির সেখানে অভিযান পরিচালনা করা হবে।









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102