রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৩৫ অপরাহ্ন
শিরোনাম
মোরেলগঞ্জে এক ঘের ব্যবসায়ীর হাত-পা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা পদ্মা সেতুতে প্রথম মূত্র নিঃসরণ করে ইতিহাসে নাম লেখালেন বরিশালের তারেক মানুষের মন পড়তে পারে যে ছবি গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক পদ্মা সেতু উদ্বোধন: মোংলা বন্দর কর্তৃপক্ষ’র বর্ণাঢ্য র‍্যালী কারণে-অকারণে অনেকেই সেতু দিয়ে দিচ্ছেন পদ্মা পাড়ি একদিনেই বদলে গেছে শিমুলিয়া-ফেরিঘাট, যাত্রী সংকটে লঞ্চ-ফেরি দ্বিগুন বেতন দাবী সালাহর, বিক্রি করতে চায় লিভারপুল – স্পোর্টস প্রতিদিন খুলনায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কেএমপির বর্ণাঢ্য র‌্যালি পদ্মা সেতুতে বাগেরহাটের পর্যটন বিকাশের সম্ভাবনা

সামাজিক মাধ্যমে অপরাধ প্রতিকারে কাজ করবে বিটিআরসি – মোস্তাফা জব্বার – টেক শহর

  • আপডেট সময় সোমবার, ১৬ মে, ২০২২
সামাজিক মাধ্যমে অপরাধ প্রতিকারে কাজ করবে বিটিআরসি - মোস্তাফা জব্বার - টেক শহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংগঠিত অপরাধ প্রতিকারে জনসাধারণের অভিযোগ গ্রহণের সুযোগ সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে। বিটিআরসির মাধ্যমে এ ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য আমরা কাজ করছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর দেওয়া সংবিধানের চার মূলনীতি সমাজ ও রাষ্ট্রীয় জীবনের মূল ভিত্তি। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি ও তাদের এদেশীয় দোসরদের একাত্তর পরবর্তীতেও সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও নৈরাজ্যের ষড়যন্ত্র থেমে থাকেনি। মন্ত্রী অশুভ শক্তির বিরুদ্ধে স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে সমন্বিত উদ্যোগে রাজেনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

মন্ত্রী সোমবার ঢাকায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক শহীদজননী জাহানারা ইমামের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত সামাজিক যোগাযোগ মাধ্যমে মৌলবাদীদের সাম্প্রদায়িক জিহাদ প্রতিরোধ শীর্ষক এক আন্তর্জাতিক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

Techshohor Youtube

মন্ত্রী বলেন , সামাজিক যোগাযোগ মাধ্যমেই নয় আর্থিক ক্ষেত্রেও ডিজিটাল অপরাধ সংগঠিত হচ্ছে । সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক ও ইউটিউব তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড মেনে চলে কিন্তু আমেরিকার কমিউনিটি স্ট্যান্ডার্ড আমাদের সাথে মিলে না। সাম্প্রদায়িক অপশক্তি যাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আর কোন নাসিরনগর কিংবা রামুর ঘটনার পুণরাবৃত্তি ঘটাতে না পারে সে ব্যাপারে আমরা কাজ করছি। অপপ্রচার কিংবা গুজবের বিষয়টি তাৎক্ষণিকভাবে কেউ জানালে আমি আশা করছি ফেসবুকের সর্বোচ্চ কর্তৃপক্ষকে জানাতে পারবো- প্রতিকার পাবো।

২০১৮ সালে ফেসবুকের সাথে বার্সিলোনায় দ্বিপাক্ষীক বৈঠকের ধারাবাহিকতায় নিয়মিত যোগাযোগ তারা আমাদের সাথে রক্ষা করে যাচ্ছে। আগে তাদেরকে অনুরোধ করলে কোন কন্টেন্ট সরানোর ব্যাপারে খুব কমই সহযোগিতা করেছে কিন্তু এখন আমরা যথেষ্ট সহযোগিতা পাচ্ছি।

তিনি বলেন, দেশে প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে আনুমানিক চার লাখ একাউন্ট ব্যবসার সাথে জড়িত। বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার যে লড়াইটা চলছে তা স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থেকে চালিয়ে যেতে হবে। একাত্তরে হারিনি এখনও হারবোনা।

ওয়েবিনারের সভাপতির বক্তব্যে নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির ৯৩তম জন্মবার্ষিকী উদযাপনকালে শহীদজননী জাহানারা ইমামের প্রতি গভীর শ্রদ্ধা নিবদেন করে বলেন, ‘তিন দশকেরও অধিককাল পূর্বে আমরা শহীদজননী জাহানারা ইমামের নেতৃত্বে যে অভূতপূর্ব নাগরিক আন্দোলনের সূচনা করেছিলাম তার দুটি প্রধান উদ্দেশ্য ছিল; ৭১-এর গণহত্যাকারী ও যুদ্ধাপরাধীদের বিচার এবং স্বাধীনতাবিরোধী গণহত্যাকারীদের ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধ করে মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মনিরপেক্ষ কল্যাণ রাষ্ট্র ও সমাজ গড়ে তোলা। আমাদের প্রথম উদ্দেশ্য আংশিকভাবে সফল হলেও মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক রাষ্ট্র ও সমাজ গড়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য কোনও অগ্রগতি হয়নি। স্বাধীনতার ৫০ বছর অতিক্রান্ত হওয়ার পরেও মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তি বিভিন্ন মাধ্যমে ইসলামের দোহাই দিয়ে ভিন্ন ধর্ম, ভিন্ন মত এবং ভিন্ন জীবনধারার অনুসারী নাগরিকদের প্রতি ঘৃণা ও বিদ্বেষমূলক প্রচারণা অব্যাহত রেখেছে।

ওয়েবিনারে ধারণাপত্র পাঠকালে নির্মূল কমিটির বহুভাষিক সাময়িকী জাগরণ-এর যুগ্ম সম্পাদক অনলাইন অ্যাক্টিভিস্ট লেখক মারুফ রসুল বলেন, সাম্প্রদায়িকতার বিস্তারকে জঙ্গিবাদের মতোই শূন্য সহিষ্ণুতায় দেখতে হবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক ব্লগার ও অনলাইন এক্টিভিস্ট লেখক অমি রহমান পিয়াল বলেন, অনলাইনে সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গিবাদের বিরুদ্ধে যারা লড়াই লড়ছেন তাদের মধ্যে ঐক্যের অভাবটা প্রকট। নিজেদের এজেন্ডার কারণেই ভিন্ন মোডাস অপারেন্ডিতে পারষ্পরিক অবিশ্বাস নিয়েই লড়ছেন তারা।

শহীদ জননীর জন্মদিনে সবাইকে শুভেচ্ছা জানিয়ে নির্মূল কমিটির সাধারণ সম্পাদক সমাজকর্মী কাজী মুকুল বলেন, মৌলবাদীদের প্রতিরোধে রাজনীতিবিদদের ব্যাপকভাবে সক্রিয় হতে হবে।

সম্মানিত আলোচক হিসেবে আরও যারা উপস্থিত ছিলেন নির্মূল কমিটির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার তুরিন আফরোজ, টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফোরাম ফর হিউম্যানিটি তুরস্ক সাধারণ সম্পাদক লেখক ও চলচ্চিত্রনির্মাতা শাকিল রেজা ইফতি, সর্ব ইউরোপীয় নির্মূল কমিটির সভাপতি সমাজকর্মী তরুণ কান্তি চৌধুরী, সুইডেনে অবস্থানকারী নির্মূল কমিটির কেন্দ্রীয় নেতা ও জাগরণ-এর যুগ্ম সম্পাদক লেখক সাংবাদিক সাব্বির খান

জাগরণ হিন্দি বিভাগের সম্পাদক ভারতের সমাজকর্মী তাপস দাস, ভারত থেকে অনলাইন একটিভিস্ট আইনজীবী সালমান আখতার, নির্মূল কমিটি আইটি সেল সভাপতি শহীদ সন্তান আসিফ মুনীর তন্ময়, ব্লগার এন্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক-এর সভাপতি ড. কানিজ আকলিমা সুলতানা, কলামিস্ট ও অনলাইন অ্যাক্টিভিস্ট সমাজকর্মী লীনা পারভীন, নির্মূল কমিটির আইন সহায়ক কমিটির সদস্য এডভোকেট নাসির মিঞা, নির্মূল কমিটি কুমিল্লা জেলা শাখার সভাপতি সাংবাদিক দিলিপ মজুমদার, সাম্প্রদায়িক সন্ত্রাসের শিকার মুন্সিগঞ্জের শিক্ষক হৃদয় মন্ডল, সুনামগঞ্জের ঝুমন দাস, ব্রাহ্মণবাড়িয়ার রসরাজ দাস, কুমিল্লার অনীক ভৌমিক, বাংলাদেশ কৃষক লীগ সিলেট জেলার প্রচার ও প্রকাশনা সম্পাদক রাকেশ রায়, ও নির্মূল কমিটির সাধারণ সম্পাদক সমাজকর্মী কাজী মুকুল|

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি




Source by [author_name]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102