বুধবার, ২২ মার্চ ২০২৩, ০৯:২২ অপরাহ্ন
শিরোনাম
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল শরণখোলার ৭৫ ভূমিহীন পরিবার শরণখোলায় জমিসহ ঘর পাচ্ছেন আরো ৭৫ ভূমিহীন পরিবার সার্ক মানবাধিকার ফাউন্ডেশন খুলনা মহানগর শাখার সাধারণ সভা অনুষ্ঠিত রামপালে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন শরণখোলায় বিআরডিবির নবনির্বাচিত পরিষদের শপথ ও দায়িত্ব গ্রহন শরণখোলায় দিনব্যাপী উদ্যোক্তা সমাবেশ ও প্রদর্শনী মেলা অনুষ্ঠিত শরণখোলায় শ্রেণীকক্ষ থেকে ২০০ এ্যান্ড্রয়েড ফোন উদ্ধার! মোরেলগঞ্জে নিখোঁজ ড্রেজার শ্রমিকের লাশ উদ্ধার মোরেলগঞ্জে খালে পড়ে ড্রেজার শ্রমিক নিখোঁজ চুরি হয়েছিল গর্ভবতী গাভি, ৫ মাস পর বাছুরসহ ফেরত দিলো চোর!

পেট্রলের তুলনায় ভুট্টায় তৈরি ইথানল গ্যাসে পরিবেশের ক্ষতি বেশি – টেক শহর

  • Update Time : শুক্রবার, ২৭ মে, ২০২২
পেট্রলের তুলনায় ভুট্টায় তৈরি ইথানল গ্যাসে পরিবেশের ক্ষতি বেশি - টেক শহর

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: এক দশক আগে ভূট্টা থেকে উৎপন্ন ইথানল গ্যাসকে জ্বালানীর ভবিষ্যত হিসেবে ঘোষণা দেয়া হয়। ধারনা করা হয়েছিলো ভুট্টা থেকে উৎপাদিত গ্যাসে পরিবেশ পরিচ্ছন্ন থাকবে এবং এর ভবিষ্যত চমৎকার। কিন্তু যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক সাময়িকি প্রসেডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, ভুট্টায় তৈরি গ্যাসে গাড়ি চালালে পরিবেশের ক্ষতিই হয় বেশি।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভ্ট্টুায় তৈরি ইথানল গ্যাসে কার্বন ঘনত্ব গতানুগতিক পেট্রলের তুলনায় ‘কমপক্ষে ২৪ শতাংশ বেশি’। এই গবেষণাটিতে ২০০৮ থেকে ২০১৬ এই আট বছরে যুক্তরাষ্ট্রে সরকারের রিনিইএবল ফুয়েল স্ট্যানডার্ড কর্মসূচির (আরএফএস) আওতায় ব্যবহৃত জমি এবং পানি সম্পদ পরীক্ষা করে দেখা হয়েছে। যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রোকেটশন এজেন্সির মতে, ভুট্টা থেকে উৎপাদিত জ্বালানী ড্রিলিং, রিফাইনিং এবং পরিবহন করা হয় তখন এত প্রচুর ময়লা থাকে।
গবেষণাটিতে বলা হয়েছে, সমসাময়িক ভুট্টা ইথানল জলবায়ু পরিবর্তন প্রতিরোধে যতটুকো ভূমিকা রাখতে পারবে বলে মনে হয়েছিলো বাস্তবে মূলত তা দেখা যাচ্ছে না।’

ইউএসডিএ অথবা রিনিউএবল ফুয়েলস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এ বিষয়ে কোন মন্তব্য করা হয় নি।

Techshohor Youtube

আরএপি




Source by [author_name]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102