শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:১৪ অপরাহ্ন
শিরোনাম
ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি চার বন্দরে ৩ নম্বর সংকেত বহাল, প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল বেনজামাকে পেছনে ফেলে এবার লা লিগার শীর্ষ গোলদাতা হবে লেভানদস্কি – স্পোর্টস প্রতিদিন খুলনায় চিং‌ড়ি‌তে অপদ্রব‌্যপুশের অপরা‌ধে ৭জ‌নের জেল রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি হওয়া মূল্যবান মালামালসহ ৪ চোরকে গ্রেফতার করেছে র‌্যাব শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি ইঞ্জিনিয়ার ২ মিনিটের কাজের বিল চাইলেন ২ লাখ টাকা স্মার্ট সোসাইটি প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা – টেক শহর মা পাঠাতেন ভিসা, ছেলে পাঠাতেন নারী

কিশোরগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ |

  • আপডেট সময় শুক্রবার, ১৭ জুন, ২০২২
কিশোরগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ




অল্প পুঁজিতে ও অল্প স্থানে অল্প পরিশ্রম করেই অধিক লাভবান হওয়া যায় বলে কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ। এদিকে ভৈরব উপজেলার শিবপুর, শম্ভুপুর ও কৃষ্ণনগরসহ শহরে বিভিন্ন গ্রামে এই পদ্ধতিতে মাছ চাষে ঝুঁকে পড়ছে এই এলাকার বেকার যুবকেরা।

জানাগেছে, ভৈরবের শম্ভুপুর গ্রামের রায়হান দেড় লাখ টাকায় ৭ হাজার লিটার পানি ধারণক্ষমতা সম্পন্ন ৪টি ট্যাঙ্ক তৈরি করে তেলাপিয়া চাষ করে মাত্র ৮ মাসের ব্যবধানে সব খরচ বাদ দিয়ে ৩ লাখ টাকা টাকা আয় করেন। তার এই সাফল্য দেখে আগ্রহী হয়ে উঠে অনেকে। ফলে রায়হানের কাছ থেকে পরামর্শ নিয়ে এবং উপজেলা মৎস্য কর্মকর্তার সহায়তায় নিয়ে অন্তত অর্ধশত যুবক এ পদ্ধতিতে মাছ চাষ শুরু করেছে।

বায়োফ্লক্স পদ্ধতিতে মাছ চাষে অধিক খাবার দিতে হয় না। প্রাথমিকভাবে মাছকে যে খাবার দেয়া হয়, তার ২৫ ভাগ মাছ গ্রহণ করে। আর ৭৫ ভাগ বর্জ্যে পরিণত হয়ে ভেক্টরিয়ার মাধ্যমে ফ্লগে পরিণত হয়। পরে সেগুলো আবার মাছের খাবার হিসেবে তৈরি হয়। যার ফলে পুকুরের চেয়ে এ পদ্ধতিতে মাছ চাষে খরচ অনেক কম।

ভৈরব উপজেলা মৎস্য কর্মকর্তা লতিফুর রহমান জানান, ভৈরবে সাধারণত ভূমির পরিমাণ খুব কম। তাই, প্রযুক্তিগত ভাবে মাছ চাষ করলে যেমন এলাকার মাছের চাহিদা মিটাবে। তেমনি বেকার যুবকদের কর্মসংস্থান বা স্বাবলম্বী হতে সহায়তা করবেন।


আরও পড়ুনঃ পুকুরে মাছ চাষে ফাইটোপ্লাংকটন উৎপাদনের কৌশল


মৎস্য প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102