শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৫:৫৪ অপরাহ্ন
শিরোনাম
ছাগলের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদা | Adhunik Krishi Khamar একাধিক নারীর সঙ্গে প্রেম, কথা কাটাকাটিতেই হত্যা নথির খোঁজে ট্রাম্পের বাসায় এফবিআইয়ের তল্লাশি চার বন্দরে ৩ নম্বর সংকেত বহাল, প্লাবিত হতে পারে নিম্নাঞ্চল বেনজামাকে পেছনে ফেলে এবার লা লিগার শীর্ষ গোলদাতা হবে লেভানদস্কি – স্পোর্টস প্রতিদিন খুলনায় চিং‌ড়ি‌তে অপদ্রব‌্যপুশের অপরা‌ধে ৭জ‌নের জেল রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি হওয়া মূল্যবান মালামালসহ ৪ চোরকে গ্রেফতার করেছে র‌্যাব শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি ইঞ্জিনিয়ার ২ মিনিটের কাজের বিল চাইলেন ২ লাখ টাকা স্মার্ট সোসাইটি প্রকল্প বিষয়ে মতবিনিময় সভা – টেক শহর

নওগাঁয় জনপ্রিয় হচ্ছে লতিরাজ কচুর চাষ, লাভবান হচ্ছেন চাষিরা |

  • আপডেট সময় সোমবার, ২৭ জুন, ২০২২
নওগাঁয় জনপ্রিয় হচ্ছে লতিরাজ কচুর চাষ, লাভবান হচ্ছেন চাষিরা




নওগাঁ জেলার রাণীনগর উপজেলায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে লতিরাজ কচুর চাষ। অধিক পুষ্টিগুণসম্পন্ন এই সবজি চাষে অল্প সময় ও কম খরচে অধিক উৎপাদন পাওয়া যায়। পাশাপাশি স্থানীয় বাজারে চাহিদা ও দাম ভাল থাকায় লতিরাজ চাষে ঝুঁকে পড়ছেন এই অঞ্চলের চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলায় আগাম জাতের লতিরাজ কচু ৮হেক্টর জমিতে পরীক্ষামূলকভাবে চাষ করা হয়েছে। এক সময় উপজেলায় বাণিজ্যিকভাবে লতিরাজ কচুর চাষ শুরু হবে এবং দেশের বিভিন্ন অঞ্চলে চালান করা সম্ভব হবে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

সবজি চাষে তেমন কীটনাশক ও সার ব্যবহার করতে হয় না। কচু গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি হওয়ায় রোগের আক্রমণ কম হয়। লতিরাজ কচু গাছের পাতা, কাণ্ড ও মূল সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। এছাড়া লতিরাজ কচুর কাণ্ডকে চারা হিসেবে বিক্রি করা যায়। অর্থাৎ লতিরাজ কচুর পুরোটাই ব্যবহার করা সম্ভব বলে জানান চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, কচু দেশের উত্তর ও দক্ষিণ অঞ্চলের একটি লাভজনক ফসল। যে কোন জমিতে চাষ করা সম্ভব, সবজি হিসেবে বাজারে বিক্রির পাশাপাশি চারা হিসেবেও লতিরাজ কচুর কাণ্ড বিক্রি করা যায়। যারা এই কচু চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষি বিভাগ তাদেরকে চারা সরবরাহ করা থেকে শুরু করে সার্বিক সহযোগিতা প্রদান করছে বলেও তিনি জানান।


আরও পড়ুনঃ কমতে শুরু করেছে চালের দাম, লোকসানের আশঙ্কা…


কৃষি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার









Source by [সুন্দরবন]]

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ এই ক্যাটাগরি

Recent Posts

সুন্দরবন টোয়েন্টিফোর ডট কম, সর্বস্বত্ব সংরক্ষিত - ২০১৯-২০২২
Designer:Shimul Hossain
themesba-lates1749691102