শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:০২ পূর্বাহ্ন

যুদ্ধাপরাধে হবিগঞ্জের একজনের মৃত্যুদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

  • Update Time : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২
যুদ্ধাপরাধে হবিগঞ্জের একজনের মৃত্যুদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের এক আসামির মৃত্যুদণ্ডাদেশ এবং তিন আসামির আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আবু আহমেদ জমাদার এবং কে এম হাফিজুল আলম।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া আসামি হলেন হবিগঞ্জের লাখাই উপজেলার মো. শফি উদ্দিন। এ ছাড়া আমৃত্যু কারাদণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন মো. জাহেদ মিয়া ওরফে জাহিদ মিয়া, মো. সালেক মিয়া ওরফে সায়েক মিয়া ও তাজুল ইসলাম ওরফে ফোকন।

এ ছাড়া অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় আরেক আসামি সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।

আসামিদের মধ্যে শফি উদ্দিন এবং সাব্বির আহমেদ মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষে এ মামলায় শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান ও আইনজীবী গাজী এম এইচ তামিম।

এদিকে, রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সুলতান মাহমুদ সীমন। অপরদিকে, ন্যায়বিচার করা হয়নি দাবি করে আপিল করার ঘোষণা দিয়েছেন আসামিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

আসামিদের বিরুদ্ধে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধের দুটি অভিযোগ আনা হয়েছিল।

২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচ জনের বিরুদ্ধে তদন্ত শেষ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। পরে ওই তদন্ত প্রতিবেদন প্রসিকিউশনে জমা দিলে ট্রাইব্যুনালে উপস্থাপন করা হয়।

অভিযোগ গঠনের পর দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে গত ১৭ মে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন ট্রাইব্যুনাল।



Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102