সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫২ অপরাহ্ন
শিরোনাম
শরণখোলায় নগ্ন ভিডিও ধারণ করে স্ত্রীকে বর্বর নির্যাতন করে ইয়াসিন! কোষ্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক-৪ পুড়েছে দুটি ব্যবসা প্রতিষ্ঠান, একটি বসতঘর শরণখোলায় অগ্নিকান্ডে ১৫ লাখ টাকার ক্ষতি শরণখোলায় সম্মিলিত সম্প্রীতি উদ্যোগের সভা অনুষ্ঠিত ‘জয়িতা’ শত বাধা পেরিয়ে শরণখোলার তিন নারীর সফলতার গল্প! রামপালে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওশান সরদারের জন্মদিন পালন খুলনার মেধাবী মীম এর পাশে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় মোরেলগঞ্জের পিআইও অফিসে পাঁচ দফা দাবীতে অর্ধদিবস কর্মবিরতি পালন শরণখোলা উপজেলা স্কাউটসের কাউন্সিল অনুষ্ঠিত বঙ্গোপসাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে শত শত ট্রলার!

বর্ষাকালীন তরমুজ চাষে সফল ভোলার চাষিরা! | Adhunik Krishi Khamar

Reporter Name
  • Update Time : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ০ Time View
বর্ষাকালীন তরমুজ চাষে সফল ভোলার চাষিরা!




Sundabon Academy

বেবি বা বর্ষাকালীন তরমুজ চাষে সফল চাষিরা। বিগত ৪ বছর পরীক্ষামূলক ভাবে চাষের পর এবারই প্রথম বানিজ্যিকভাবে চাষ করা হয়েছে। ভোলা সদর সহ আশেপাশের বাজার গুলোতে বেবি তরমুজের চাহিদা ও দাম ভালো হওয়ায় খুশি কৃষকরা। এবছরের সফলতা দেখে অন্যান্য কৃষকরাও এ জাতের তরমুজ চাষে উৎসাহিত হচ্ছেন।

কৃষকরা জানায়, একটি এনজিওর সাহায্যে ২০১৮ সালে প্রথমবারের মতো পরীক্ষামূলক চাষ করা হয়েছিল এই তরমুজ। আরো ৩ বছর পরীক্ষার পর এইবারই সফলতার মুখ দেখেন চাষিরা।

উত্তর জয়নগর ইউনিয়নের কৃষক মোঃ সালাউদ্দিন বলেন, ৩৩ শতাংশ জমিতে ৫-৬ হাজার টাকা খরচ করে বর্ষাকালীন তরমুজ চাষ করেন। বাম্পার ফলন হওয়ায় এ পর্যন্ত দুইবার জমি থেকে তরমুজ তুলে প্রায় ১৫-২০ টাকা বিক্রি করেছেন। জমিতে যে পরিমাণ তরমুজ আছে তা আরো ১৫-২০ হাজার টাকা বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করছেন।

দক্ষিন জয়নগর ইউনিয়নের কৃষক মোঃ জয়নাল বলেন, প্রায় ৪০ শতাংশ জমিতে বর্ষাকালীন তরমুজ চাষ করেন। রোগ ও পোকা-মাকড়ের আক্রমন কম হওয়ায় বীজ রোপনের মাত্র ৬০ দিনের মধ্যেই তরমুজ বিক্রির উপযোগী হয়ে গেছে। চাহিদা ও ভালো বাজার দর থাকায় অনেক লাভবান হচ্ছেন। আগমীতে বানিজ্যিকভাবে আরো বেশি জমিতে বর্ষাকালীন তরমুজের চাষ করবেন বলে তিনি জানান।

ভোলা কুষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাসান ওয়ারিসূল কবীর জানান, ৪ থেকে ৫ বছর ধরে গবেষনার পর এবারই প্রথম বানিজ্যিকভাবে বর্ষাকালীন তরমুজ চাষ হয়েছে। ভোলা জেলায় প্রায় ৩০ হেক্টর জমিতে বেবি বা বর্ষাকালীন তরমুজ আবাদ হয়েছে। এ জাতের তরমুজ চাষে কৃষকদের সব ধরনের প্রশিক্ষণ ও সহযোগিতা করে আসছে কৃষি বিভাগ। আগামীতে এ তরমুজের চাষ অনেকগুণ বেড়ে যাবে বলে তিনি আশা করেন।









Source by [সুন্দরবন]]

Please Share This Post in Your Social Media

More News Of This Category
Sundabon Academy

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102