বুধবার, ২২ মার্চ ২০২৩, ১০:২৭ অপরাহ্ন
শিরোনাম
রামপালে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল শরণখোলার ৭৫ ভূমিহীন পরিবার শরণখোলায় জমিসহ ঘর পাচ্ছেন আরো ৭৫ ভূমিহীন পরিবার সার্ক মানবাধিকার ফাউন্ডেশন খুলনা মহানগর শাখার সাধারণ সভা অনুষ্ঠিত রামপালে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন শরণখোলায় বিআরডিবির নবনির্বাচিত পরিষদের শপথ ও দায়িত্ব গ্রহন শরণখোলায় দিনব্যাপী উদ্যোক্তা সমাবেশ ও প্রদর্শনী মেলা অনুষ্ঠিত শরণখোলায় শ্রেণীকক্ষ থেকে ২০০ এ্যান্ড্রয়েড ফোন উদ্ধার! মোরেলগঞ্জে নিখোঁজ ড্রেজার শ্রমিকের লাশ উদ্ধার মোরেলগঞ্জে খালে পড়ে ড্রেজার শ্রমিক নিখোঁজ

শরণখোলায় সহকারী ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক ঘুষ-দুর্নীতির অভিযোগ

  • Update Time : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

সুন্দরবন ডেক্স: বাগেরহাটের শরণখোলার খোন্তাকাটা ইউনিয়নের বানিয়াখালী ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা (তহশীলদার) প্রভাষ চন্দ্র দাসের বিরুদ্ধে ব্যাপক ঘুষ গ্রহন, দুর্নীতি ও সেবা গ্রহিতাদের সঙ্গে অসদাচরণের অভিযোগ উঠেছে। তার এসব নৈতিক কর্মকান্ড বন্ধ এবং শাস্তি দাবি করে জেলা প্রশাসক বরাবরে গণস্বাক্ষরিত একটি অভিযোগ দায়ের করেছেন অর্ধশতাধিক ভুক্তভোগী।

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৬জুলাই) সকালে ওই ভূমি অফিসে গণশুনানি ও ভূমি কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত করেছেন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ভুক্তভোগীদের অভিযোগে জানা যায়, সহকারী ভূমি কর্মকর্তা প্রভাষ চন্দ্র দাসের কাছে কোনো ব্যক্তি জমির নামজারি (মিউটেশন), খাজনা প্রদান বা জমিজমা সংক্রান্ত কোনো বিষয় নিয়ে গেলে প্রথমেই কাগজপত্র ভূয়া বলে তাকে বিভ্রান্ত করা হয়। এর পরে তার নিযুক্ত দালালের মাধ্যমে সেবাগ্রহিতার কাছে ঘুষ দাবি করা হয়।

গ্রহিতা যদি ঘুষ দিতে রাজি না হন তাহলে অপমান-অপদস্ত হতে হয় তাকে। এছাড়া, নামজারির জন্য সরকার নির্ধারিত ফি ছাড়াও হাজার হাজার টাকা অতিরিক্ত দাবি করেন ওই তহশীলদার। এমনকি খাজনা প্রদানের ক্ষেত্রেও জমির পরিমানের কয়েকগুণ বেশি নিয়ে থাকেন তিনি। সব কিছু সঠিক থাকার পরও এভাবে মাসের পর মাস ঘুরেও সেবা বি ত খোন্তাকাটা ইউনিয়নের হাজার হাজার মানুষ।

দুর্নীতিবাজ ওই কর্মকর্তা শাস্তিসহ বদলি দাবি করেছেন এলাকাবাসী। খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের শহিদুল ইসলাম হাওলাদার অভিযোগ করে বলেন, আমি গত ২৮ ফেব্রæয়ারি দুটি দলিলে ১৫ শতক জমির মিউটেশনের জন্য আদেবন করি। এর ১৫ দিন পরে এ বিষয়ে খোঁজ নিতে গেলে তহশীলদার (সহকারী ভূমি কর্মকর্তা) প্রভাষ চন্দ্র দাস আমার কাছে ৫০হাজার টাকা ঘুর দাবি করেন।

তার দাবিকৃত ঘুষ না দেওয়ায় পরবর্তীতে আমার মামলাটি খারিজ করে দেন। খোন্তাকাটা গ্রামের নূরুল আলম জানান, তার ১৯ শতক জমির খাজনা সরকারি নিয়মে আসে মাত্র ৩৮ টাকা। কিন্তু তার কাছ থেকে ৫৪০ টাকা নেওয়া হয়। তারপরও তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে। একই গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. নূরুজ্জামান জমির মিউটেশন করতে গেলে তার কোনো কথা না শুনেই অফিস থেকে বের করে দেন।

আরেক বীর মুক্তিযোদ্ধা মো. হারুন অর রশিদ জানান, তিনি দাখিলা কাটতে গেলে তার কাছে অতিরিক্ত টাকা দাবি করেন তহশীলদার। এনিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে তিনি সেবা না পেয়েই চলে যান। পূর্ব খোন্তাকাটা গ্রামের সাবেক ইউপি সদস্য মো. মহিউদ্দিন শাহজাহান বলেন, আমি ৫০ শতক জমির খাজনা দেওয়া জন্য গেলে আমাকে নানাভাবে হয়রানি শুরু করেন তহশীলদার প্রভাষ চন্দ্র দাস।

আমার জমির কাগজপত্র সঠিক থাকা সত্বেও আজকাল করে করে আমাকে একমাস ঘোরানো হয়। এভাবে খোন্তাকাটা ইউনিয়নের হাজার হাজার মানুষ তহশীলদারের কাছে জিম্মি। তাকে ঘুষ না দিলে কোনো কাজ হয়না। এই ঘুষখোর তহশীলদারের শাস্তিসহ বদলির দাবি জানাই।
এব্যাপারে জানতে চাইলে অভিযুক্ত সহকারী ভূমি কর্মকর্তা প্রভাষ চন্দ্র দাস তার বিরুদ্ধে সকল অভিযোগ মিথ্যা এবং বানোয়াট দাবি করে বলেন, আমার কাছ থেকে যারা অনৈতিক সুবিধা পাননি তারাই অভিযোগগুলো করেছেন।

খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন খান মহিউদ্দিন বলেন, তহশীল অফিসে গিয়ে ভূমিসংক্রান্ত সঠিক সেবা পাচ্ছে না মানুষ। এতে আমার ইউনিয়নবাসী ক্ষতিগ্রস্ত হচ্ছে। মানুষ হয়রানি ছাড়া যাতে সেবা নিতে পারেন সেব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করি।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূর-ই আলম সিদ্দিকী বলেন, খোন্তাকাটা ইউনিয়নের বানিয়াখালী ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তার বিরুদ্ধে এলাকাবাসী জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন। তারই পরিপ্রেক্ষিতে তদন্ত ও গণশুনানি করা হয়েছে। অভিযোগকারীদের কাছ থেকে লিখিত বক্তব্য নেওয়া হয়েছে। তদন্ত ও গণশুনানির প্রতিবেদন জেলা প্রশাসকের দপ্তরে পাঠানো হবে। এ বিষয়ে জেলা প্রশাসক পরবর্তী সিদ্ধান্ত গ্রহন করবেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Recent Posts

© 2022 sundarbon24.com|| All rights reserved.
Designer:Shimul Hossain
themesba-lates1749691102